ইউরোপ থেকে আফ্রিকা, মধ্যপ্রাচ্য থেকে আমেরিকা- বিশ্বের বিভিন্ন প্রান্তের মুসলিমদের মসজিদ নির্মাণে সহযোগিতা দিয়ে যাচ্ছে তুরস্ক। দেশটির সরকার ২০১৫ সালে বিভিন্ন দেশে ৩০টির বেশি মসজিদ নির্মাণের মাস্টারপ্ল্যান হাতে নেয়। সে অনুযায়ী অনেক দেশেই তুরস্কের সহযোগিতায় নির্মিত হয়েছে দৃষ্টিনন্দন মসজিদ। কোথাও নির্মাণকাজ চলছে, কোথাও বা চলছে কাজ শুরুর প্রস্তুতি। তুরস্ক চাইছে, এর মধ্যেমে মুসলিমবিশ্বের সঙ্গে সম্পর্ক আরও উন্নত করতে। আর সমালোচকরা বলছেন, প্রেসিডেন্ট এরদোয়ান ফিরিয়ে আনতে চাইছেন ওসমানীয় যুগের দিনগুলো।

পূর্ব আফ্রিকার দেশ জিবুতিতে ২০১৯ সালে বড় একটি মসজিদ নির্মিত হয় তুর্কি অর্থায়নে। মসজিদটিকে বলা হচ্ছে ‘তুরস্কের পক্ষ থেকে জিবুতির জন্য উপহার’। তুর্কি সরকারের অর্থায়নে পরিচালিত দাতব্য সংস্থা দ্য টার্কিস দিয়ানেত ফাউন্ডেশন-টিডিভি ২০১৭ সালে মসজিদটির নির্মাণ কাজ শুরু করে। ভারত মহাসাগর উপকূলে দেশটির প্রেসিডেন্ট প্রাসাদের কাছে ১০ হাজার বর্গমিটার জায়গা জুড়ে নান্দনিক নির্মাণশৈলিতে গড়ে তোলা হয়েছে মসজিদটি। এর নকশায় রয়েছে প্রাচীন ওসমানীয় শিল্প ও নির্মাণশৈলী। একসঙ্গে ৫ হাজার লোক নামাজ পড়তে পারে এখানে। মসজিদ ছাড়াও এর পাশে আছে একটি বাগান ও মাঠ, যা অনেকটা তুরস্কের ঐতিহাসিক ব্লু মসজিদের স্টাইলে তৈরি। মসজিদের একটি অংশ রয়েছে ভারত মহাসাগরের পানিতে, যে কারণে এর নির্মাণ কাজটি ছিলো খুব চ্যালেঞ্জিং।

মসজিদটিতে আছে ৪৫ মিটার উঁচু দুটি মিনার এবং একটি বড় ও চারটি ছোট গম্বুজ। ভেতরে আছে ঝুলন্ত ঝাড়বাতি। মসজিদ এলাকার একটি অংশ আছে শিশুদের ধর্মীয় শিক্ষার জন্য, মাঠের মাঝখানে আছে একটি ঝর্ণা। মসজিদ তৈরির বেশির ভাগ উপকরণ আনা হয়েছে তুরস্ক থেকে।

ভারত মহাসাগরের তীরে অবস্থিত ছোট্ট দেশ জিবুতির জনসংখ্যা ১০ লাখেরও বেশি। জনসংখ্যার ৯৪ শতাংশ মুসলিম। দেশটিতে সাম্প্রতিক সময়ে বেশি কিছু উন্নয়ন কর্মকাণ্ডের সহযোগি হয়েছে তুরস্কের একে পার্টির সরকার। তারই অংশ হিসেবে তৈরি হয়েছে মসজিদটি।

জিবুতি মুসলিম প্রধান দেশ বলেই নয়। অন্য অনেক দেশেও একই উদ্যোগ নিয়েছে তুরস্ক। ২০১৫ সালে রাশিয়ার রাজধানী মস্কোর কেন্দ্রিয় মসজিদ হিসেবে পরিচিত মস্কো সেন্ট্রাল মস্ক পুণনির্মাণ করা হয়। মস্কোর অলিম্পিয়াস্কি অ্যাভিনিউতে অবস্থিত মসজিদটিতে একসঙ্গে নামাজ আদায় করতে পারে ১০ হাজার মুসল্লি। মসজিদটি নির্মাণে ব্যয় হয়েছে ১০৯ মিলিয়ন ইউরো। ছয় তলা বিশিষ্ট এই মসজিদটি নির্মাণে উদ্যোক্তা ও খরচের একটি অংশ বহন করেছে তুরস্কের দিয়ানেত ফাউন্ডেশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

উত্তেজনার মধ্যে আবার মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন ব্লিঙ্কেন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন আজ বৃহস্পতিবার নতুন করে মধ্যপ্রাচ্য সফর শুরু …