এই যুদ্ধ বাধল বলে!‌ আতঙ্কিত আমেরিকা থেকে ব্রিটেন সহ গোটা পশ্চিমী দুনিয়া। তার মধ্যেই বুধবার রাশিয়া যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেখানে দেখা করবেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে।
২৩ বছর পর কোনও পাক প্রধানমন্ত্রী যাচ্ছেন রাশিয়া। ১৯৯৯ সালে শেষবার সেদেশে গেছিলেন কোনও পাক প্রধানমন্ত্রী। চলতি বছরেই পাকিস্তান সফরে আসতে পারেন রুশ প্রেসিডেন্ট। পাকিস্তানি সংবাদ মাধ্যম জানিয়েছে, গত দু’‌ বছর ধরেই পুতিনের পাক সফর নিয়ে কথা চলছে। কিন্তু কোভিড মহামারি সহ বিভিন্ন কারণে তা ক্রমেই পিছিয়ে যাচ্ছে। শেষ পর্যন্ত চলতি বছরের শেষদিকেই হয়তো পাকিস্তানে যেতে পারেন পুতিন। সেখানে গিয়ে বড় কোনও প্রকল্পের কথা ঘোষণা করতে পারেন বলে খবর।
পূর্বতন সোভিয়েত ইউনিয়নের সঙ্গে সম্পর্ক যথেষ্ট তিক্ত ছিল পাকিস্তানের। আটের দশকে আফগানিস্তানে ঢোকে সোভিয়েত বাহিনী। তখন সোভিয়েত বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য আমেরিকার মাধ্যমে মুজাহিদ গেরিলাদের সাহায্য পাঠাত পাকিস্তান। পরবর্তী সময়ে সোভিয়েতের পতনের পরে মস্কোর অনেকটাই কাছাকাছি এসেছে ইসলামাবাদ। পাকিস্তানের বন্ধুদেশ চীন ইতিমধ্যেই ইউক্রেন বিতর্কে মস্কোর পাশে দাঁড়িয়েছে।

তবে রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, ইমরানের রাশিয়া যাওয়ার সময়টা একেবারেই ঠিক হল না। বালুচিস্তানের রাজনীতিক জান আচাকজাই জানিয়েছেন, এই সফরের জন্য পাকিস্তানকে আমন্ত্রণ পাঠায়নি রাশিয়া। পাকিস্তান নিজে তা চায়ওনি। তাছাড়া রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা কাউন্সিলে সমর্থনের জন্য ইতিমধ্যে ভারতকে ধন্যবাদ জানিয়েছে রাশিয়া। এই বিষয়ে পাকিস্তানের কোনও সমর্থনই চায়নি কখনও। তাই পাক প্রধানমন্ত্রীর উজিয়ে রাশিয়া যাওয়ার কোনও মানে হয় না। কারণ আচাকজাইয়ের মতে ভারতকে ছেড়ে রাশিয়া কখনওই পাকিস্তানের হাত ধরতে চাইবে না। তাতে তাদের কোনও লাভও নেই। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

উত্তেজনার মধ্যে আবার মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন ব্লিঙ্কেন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন আজ বৃহস্পতিবার নতুন করে মধ্যপ্রাচ্য সফর শুরু …