শীত এলেই বাড়ে নানারকম শারীরিক সমস্যা। খাবারের তালিকায় শীত মৌসুমের জন্য নতুন নতুন পদ যুক্ত হয়। কিন্তু বুঝেশুনে না খেলে হতে পারে বিপদ। পেটের সমস্যা ভোগাতে পারে অনেক বেশি। তাই শীতকালে খাবারের সচেতনতা জরুরী।

জেনে নিন কী ধরনের খাবার আপনাকে এই মৌসুমে সুস্থ রাখবে। এই সময় সুস্থ থাকতে পরামর্শ দিয়েছেন ভারতের পুষ্টিবিদ মেরিনা রাইট।


১. আপেলের জুস শীতকালের জন্য খুব ভালো। শীতে নিয়মিত খেতে পারেন এই জুস। এটা স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া বৃদ্ধিতে সহায়তা করে এবং অন্ত্রে প্রদাহ কমায়। এটি খেলে হজমের সমস্যা অনেকটাই কমে।

২. হাড়ে থাকে ক্যালসিয়াম। তাই বিভিন্ন হাড়ের ঝোলে খেলে সুস্থ থাকা যায়। এতে রয়েছে গ্লুটামিক অ্যাসিড নামক অ্যামিনো অ্যাসিড। এই খাবারে হজম করতেও সাহায্য করে এবং অন্ত্রের সমস্যা নিরাময় করতে পারে। এটি অন্ত্রের প্রাচীরের কার্যকারিতা বজায় রাখতেও সাহায্য করে।

৩. আদা পাচনতন্ত্রের মধ্যে খাবারের চলাচলকে সহজ করে, যার ফলে কোষ্ঠকাঠিন্য এবং পেটফোলা ভাব কমে যায়। এতে অ্যাসিডিটির সমস্যাও অনেকটাই কমে যেতে পারে।

৪. ফারমেন্টেড খাবার অন্ত্রের মাইক্রোবায়োমকে শক্তিশালী করতে, হজম এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে সাহায্য করে।  ফার্মেন্টেড ফুড বলতে প্রোবায়োটিকসমৃদ্ধ খাবারকে বোঝায়। ফার্মেন্টেড ফুড পুষ্টিগুণে সমৃদ্ধ। অন্ত্রের ভালো ব্যাকটেরিয়া বাড়াতে এটি সহায়তা করে। অন্ত্রে যত ভালো ব্যাকটেরিয়া থাকবে, হজমব্যবস্থা তত ভালো হবে।

৫. কাঁচাকলা নিয়মিত খেলে অন্ত্রের মাইক্রোবায়োম শক্তিশালী হয়। এগুলো প্রতিরোধী স্টার্চ সমৃদ্ধ এবং রক্তে শর্করা নিয়ন্ত্রণ করতে এবং ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে পারে।

Check Also

উত্তেজনার মধ্যে আবার মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন ব্লিঙ্কেন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন আজ বৃহস্পতিবার নতুন করে মধ্যপ্রাচ্য সফর শুরু …