ভারতের মোহাম্মদ সিরাজের সঙ্গে যৌথভাবে শীর্ষে থেকে বিশ্বকাপটা শুরু করেছিলেন অস্ট্রেলিয়ার জশ হ্যাজলউড । বিশ্বকাপের প্রথম সপ্তাহে সিরাজকে পেছনে ফেলে এককভাবে শীর্ষে  উঠে এসেছেন অস্ট্রেলীয় পেসার।

ভারতের বিপক্ষে ৩ উইকেট নেওয়া হ্যাজলউডের পয়েন্ট ৬৬৯ থেকে বেড়ে হয়েছে ৬৮২। অন্যদিকে সিরাজের পয়েন্ট কমে হয়েছে ৬৬৪। নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট দুই ধাপ এগিয়ে উঠেছেন তিনে, তাঁর সতীর্থ ম্যাট হেনরি চার ধাপ এগিয়ে উঠে এসেছেন পাঁচে।

আইসিসির হালনাগাদ ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ব্যাটিং আর অলরাউন্ডার বিভাগে অবশ্য শীর্ষে পরিবর্তন নেই।

বিশ্বকাপের আগে শুবমান গিলের চেয়ে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ১৮ পয়েন্টে এগিয়ে ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষে ছিলেন বাবর আজম। বিশ্বকাপে প্রথম দুই ম্যাচেই ব্যাট হাতে ব্যর্থ পাকিস্তান অধিনায়ক বিশ্বকাপের প্রথম সপ্তাহ শেষেও ধরে রেখেছেন শীর্ষস্থানটা। তাতে অবশ্য বড় ‘অবদান’ থাকতে পারে ডেঙ্গুর। ভারতের ওপেনার গিল যে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে খেলতে পারেননি প্রথম দুই ম্যাচ।

নেদারল্যান্ডসের বিপক্ষে ৫ ও শ্রীলঙ্কার বিপক্ষে ১০ রান করা বাবর পয়েন্ট হারিয়েছেন ২২টি। অন্যদিকে দুই ম্যাচ না খেলায় গিলের পয়েন্ট কমেছে ৯টি। ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের শীর্ষ দুইয়ের পার্থক্য এখন ৫ পয়েন্টের। আজ প্রকাশিত সর্বশেষ র‍্যাঙ্কিংয়ে বাবরের পয়েন্ট ৮৩৫, গিলের ৮৩০।

দুজনের চেয়ে অনেকটা পিছিয়ে ৭৫৮ রেটিং পয়েন্ট নিয়ে তিনে দক্ষিণ আফ্রিকার রেসি ফন ডার ডুসেন। শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি করে বিশ্বকাপ শুরু করা প্রোটিয়া ব্যাটসম্যানের পয়েন্ট বেড়েছে ১৬টি। সমান ৭২৯ পয়েন্ট নিয়ে এরপর যৌথভাবে চারে আছেন আয়ারল্যান্ডের হ্যারি টেক্টর ও অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।

শীর্ষ পাঁচের বাইরে থাকা ব্যাটসম্যানদের মধ্যে এগিয়েছেন বিরাট কোহলি, কুইন্টন ডি কক ও ডেভিড ম্যালান। শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি পাওয়া দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান ডি কক এক ধাপ এগিয়ে উঠে এসেছেন ছয়ে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ জেতানো ৮৫ রান করা ভারতের সাবেক অধিনায়ক কোহলি দুই ধাপ এগিয়ে সাত নম্বর ব্যাটসম্যান হিসেবে খেলছেন আজকের ম্যাচটি। বাংলাদেশের বিপক্ষে পরশু ১৪০ রানের ইনিংস খেলা ইংলিশ ব্যাটসম্যান ডেভিড ম্যালান সাত ধাপ এগিয়ে উঠেছেন আটে। শীর্ষে দশের শেষ দুটি স্থান পাকিস্তানের ইমাম–উল–হক ও দক্ষিণ আফ্রিকার হাইনরিখ ক্লাসেনের।

অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসানই ধরে রেখেছেন শীর্ষস্থান। তবে গত সপ্তাহের চেয়ে ৬টি রেটিং পয়েন্ট কমেছে তাঁর। সাকিবের পয়েন্ট এখন ৩৪৩। ২৯৯ পয়েন্ট নিয়ে দুইয়ে আফগানিস্তানের মোহাম্মদ নবী।
বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষে থাকলেও ১ ধাপ পিছিয়ে মুশফিকুর রহিম আছেন ২২তম স্থানে। সবচেয়ে বেশি এগিয়েছেন নাজমুল হোসেন। পাঁচ ধাপ এগিয়ে ৬৮–তে উঠেছেন এই বাঁহাতি।

বোলিংয়ে এক ধাপ এগিয়ে ১৬ নম্বরে উঠেছেন সাকিব। র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের দ্বিতীয় সেরা বোলার মোস্তাফিজুর রহমান পাঁচ ধাপ পিছিয়ে নেমে গেছেন ২৭–এ। পিছিয়েছেন মেহেদী হাসান মিরাজ (৩৯ থেকে ৪২) ও তাসকিন আহমেদও (৪৪ থেকে ৫২) । তবে ছয় ধাপ এগিয়ে ৭৩–এ উঠেছেন পেসার শরীফুল ইসলাম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

উত্তেজনার মধ্যে আবার মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন ব্লিঙ্কেন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন আজ বৃহস্পতিবার নতুন করে মধ্যপ্রাচ্য সফর শুরু …